শনিবার, ডিসেম্বর ৫, ২০২০

CAB বিরোধীতায় অগ্নিগর্ভ অসম, বর্জন পরীক্ষা, শ্রেণিকক্ষ

অন্যদেশ ডেস্ক

দলমত নির্বিশেষেঅসমে CABবিরোধী প্রতিবাদে পরীক্ষা বর্জনকরে রাজপথে বের হয়ে আসে হাজার প্রতিবাদী । দিনরাত একাকার করে নেসুর সঙ্গেবের হয়েএসেছে ছাত্র ছাত্রী শিল্পী সমাজ লেখক কবি , গৃহবধু, চিকিৎসক,সর্বস্তরের জনগণ ।

কটন বিশ্ববিদ্যালয়েরআহ্বানে ‘দিসপুর চলো’ । যোগ দিতে দলে দলে পরীক্ষাবর্জন করে ছাত্র-ছাত্রী দিসপুরমুখী । ডিব্রুগড়ে চলছে প্রতিবাদী ও পুলিশের মধ্যে খণ্ড যুদ্ধ ।

‘ আহা ঐ অসমীয়া’ ধ্বনিতে অসমের আকাশ পাতাল ধ্বনিমুখর । মঙ্গলবারে সাংসদ, বিধায়ক ও মন্ত্রীদের বসতবাড়িতেআন্দোলনকারীগণ কুশপুত্তলিকা দাহ করেছে । অবিচ্ছেদ্য ভাবে গোটা উত্তরপূর্বে আগুণ জ্বলছে রাজপথে । জ্বলছে টায়ার ,টিয়ার গ্যাস , জ্বলছে ছাত্র সমাজ , জ্বলছে অসমীয়া । চল্লিশ ঘন্টা ধরে চলছে প্রতিবাদ ।

80 র দশকের অসম আন্দোলন যেন ফিরে এসেছে অধিক মাত্রায় । ক্যাবের বিরূদ্ধেগোটা উত্তরপূর্ব জুড়েস্বতঃস্ফূর্ত ভাবেএই নাগরিক সংশোধনী বিলকে‘জাতিদ্রোহী ‘ আখ্যা দেওয়া হয়েছে ।

যে সর্বানন্দ সনোয়াল ছিলেন জাতির নায়ক । তিনি আজ জাতির খলনায়ক । গ্রাম সহর জুড়ে যুদ্ধংদেহি পরিবেশ ।

পরিবেশ ক্রমশঃ নিয়ন্ত্রণের বাইরে । হাজার হাজার ছাত্র ছাত্রী সঙ্গেদল মত নির্বিশেষে জনগণের যোগদান । পুলিশডিব্রুগড়ে লাঠি চার্জ করেছে । প্রয়োগ করা হয়েছেক্রন্দন গ্যাস । জনতা ও পুলিশে চলছে খণ্ডযুদ্ধ ।

কোথাও কোথাও রেল অবরোধ হয়েছে । বেলা বাড়ার সঙ্গে সঙ্গে জনারণ্যে পরিণত গৌহাটির রাজপথ ।