মঙ্গলবার, নভেম্বর ১৯, ২০১৯

​ চলে গেলেন সুষমা স্বরাজ


চলে গেলেন সুষমা স্বরাজ। দিল্লির এইমসে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন প্রাক্তন বিদেশমন্ত্রী। বিদেশ মন্ত্রী রূপে তিনি দক্ষতার পরিচয় রেখেছেন ।

বেশ কয়েকদিন ধরেই অসুস্থ ছিলেন । সুস্থতার কারণে লোকসভার ইলেকশনেও অংশ নেয়নি । দলের এই বিশাল জয়ের পর অসুস্থতার কারণে কোন দায়িত্ব নিতেও অস্বীকার করেন । মৃত্যুকালে বয়স হয়েছিল ৬৭ ।

পরিচয়

ভারতীয় জনতা দলের অন্যতম প্রধান নেত্রী সুষমা স্বরাজ। তিনি সুপ্রিমকোর্টের প্রাক্তন আইনজীবী, ২০১৪ সালের ২৬ মে তিনি ভারতের পররাষ্ট্র মন্ত্রীর দায়িত্ব নেন এবং পরবর্তী পাঁচ বছর সেই দায়িত্ব পালন করেন। তিনি সাতবার সাংসদ নির্বাচিত হয়েছেন এবং তিনবার বিধানসভার সদস্য হয়েছেন। ২০১৪ সালের লোকসভা নির্বাচনে তিনি বিদিশা কেন্দ্র থেকে সাংসদ হন। ১৯৯৮ সালের ১৩ অক্টোবর দিল্লির পঞ্চম মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেন সুষমা। তিনিই ছিলেন দিল্লির প্রথম মহিলা মুখ্যমন্ত্রী। তিনি বিভিন্ন পরিসরের বহু সামাজিক এবং সাংস্কৃতিক সংগঠনের সঙ্গে যুক্ত রয়েছেন।
আকর্ষণীয় তথ্য ইন্দিরা গান্ধীর পর সুষমা স্বরাজ দ্বিতীয় মহিলা যিনি ভারতের পররাষ্ট্র মন্ত্রকের দায়িত্ব সামলেছেন।তিনি ২০০৬ থেকে ২০০৯ সাল পর্যন্ত ইন্দো – ইজরায়েল পার্লামেন্টারি ফ্রেন্ডশিপ গ্রুপের চেয়ারপার্সন ছিলেন।