বৃহস্পতিবার, নভেম্বর ১৪, ২০১৯

​মোদি মন্ত্রীসভায় কে কে আসছেন? কাম ডাউন শুরু


জিতেই জয় উল্লাসের পাশাপাশি উঠতে কথা শুরু করেছে মন্ত্রী কারা হচ্ছেন ।

নির্বাচনের ফলাফল শেষ হয়ে গেছে এবং নরেন্দ্র দামোধরদাস মোদি প্রধানমন্ত্রী হিসাবে ফিরেছেন!

এখন সরকারি গঠন টাস্ক শুরু। ক্ষমতাসীন ন্যাশনাল ডেমোক্র্যাটিক অ্যালায়েন্সের প্রায় 350 টি আসন নিয়ে লোকসভা গঠিত হচ্ছে । মোদির সামনে বড় চ্যালেঞ্জ সরিক দলকে নিয়ে একটা ব্যল্যান্স সরকার গথন করা । এবং তা এতো সহজ কর্মও নয়। বিশেষ করে ৬টি গুরুতব পূর্ণ বিভাগে কারা আসতে চলেছেন তার-ই জল্পনা কল্পনা চলছে দিল্লির রাজনীতির প্রাঙ্গণে । আগের মন্ত্রী সভা থেকে কে কে থাকবেন ? নাকি সব-ই নতুন মুখ ? কৃষি ক্ষেত্রে ৩ টি নাম উঠে আসছে ক,ধরমেন্দ্র প্রধান , রাজনাথ সিং ও সুখবীর সিং বাদল । প্রতিরক্ষা বিভাগে নির্মলা সীতারামন, নীতিশ গাটকারি ও সুরেশ প্রভু ।বিদেশ মন্ত্রী স্মৃতি ইরানি , সুষমা স্বরাজ না অরুণ জেটলি ।অর্থ অরুণ জেটলি না পীযূষ গোয়েল ।হোমে যে নামটি বারবার উঠে আসছে তার প্রথমটি মোদীর অন্তরঙ্গ বিজেপি অধ্যক্ষ অমিত শাহ । দ্বিতীয় রাজনাথ সিং ।


তবে অসুস্থতার কারণে কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মন্ত্রিসভা নাও আস্তে পারেন । কারণে উচ্চ চিকিৎসার জন্য সম্ভবত দীর্ঘদিন ভারতের বাইরে থাকতে হবে ।

তবে অমিত শাহ গুরুত্বপূর্ণ কোন বিভাগের দায়িত্ব নেবেন । সুষমা স্বরাজ সম্ভবত থাকছেন না মন্ত্রী সভায় । কারন তিনি এই মুহূর্তে লোকসভা কিংবা রাজ্য সভার সদস্য নন । তাঁর জায়গায় নিতে চলেছে স্মৃতি ইরানি ।

সুত্র ঃ বিজনেস স্ট্যান্ডর