মঙ্গলবার, নভেম্বর ১৯, ২০১৯

​ভিভিপ্যাট গণনার দাবি উড়িয়ে দিল সুপ্রিমকোট । ভিভিপ্যাট কী ?

অন্যদেশ ডেক্স , ২২শে মে , মঙ্গলবার

ইভিএমে চিটিং হওয়ার সম্ভাবনায় ২২টি বিরোধী দল সুপ্রিম কোটে প্রথমে ভিভিপ্যাট গণনার দাবি জানিয়েছিল । আজ সুপ্রিমকোট বিরোধীদের এই দাবি খারিজ করে দেয় । গণনা হবে পুরানো নিয়মেই । নির্বাচন কমিসন জানিয়েছে , প্রথমে ইভিএম শেষে ভিভিপ্যাট গণনা হবে । ভিভিপ্যাট গণনার দাবি মানলে ফল প্রকাশে আরো ৫ দিন দেরি হবে । বর্তমানে ভিভিপ্যাটের কোন বারকোড নেই । ফলে তা গণনা করতে হবে হাতে হাতে । তাতে ফল প্রকাশে অযথা দেরি হবে ।

ভিভিপ্যাট কী ? ভিভিপ্যাট হচ্ছে VVPAT কথাটির অর্থ ‘ভোটার ভেরিফায়েড পেপার অডিট ট্রায়াল’। ভোটারদের পছন্দের জায়গায় ভোট পড়ল কি না, তা যাচাই করে নেওয়ার জন্য এই যন্ত্র ব্যবহার করা হয়। এর জন্য ভোটাররা বেশ কিছুটা সময়েও পান ভোট দেওয়ার সময়৷ বোতাম টেপার পর ভোটাররা পাশের এলসিডি স্ক্রিনে দেখতে পান তাঁদের ভোট ঠিকঠাক চিহ্নে পড়ল কী না ৷

নির্বাচন কমিশন প্রধান নাজিম জাইদি ঘোষণা করেছিলেন , ‘‘ দেশের সমস্ত নির্বাচনেই ভিভিপ্যাট-এর ব্যবহার বাধ্যতামূলক করা হল’’ ৷ একটি পোল প্যানেলের মাধ্যমেই নির্বাচন কমিশনের পক্ষ থেকে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে ৷ নির্বাচনে রিগিং এবং ইভিএম ট্যাম্পারিং-এর অভিযোগের ভিত্তিতেই দিল্লিতে সর্বদলীয় বৈঠকের পর এই সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন ৷

আগামিকাল লোকসভা নির্বাচনের ফল ঘোষণা । ইতিমধ্যেই ইভিএম-ভিভিপ্যাট গণনা প্রক্রিয়া নিয়ে আপত্তি তুলেছিল ২২টি বিরোধী দল, যদিও কমিশনের তরফ থেকে খারিজ হয়ে গিয়েছে বিরোধীদের দাবি । এই পরিপ্রেক্ষিতেই এবার বিরোধীপক্ষকে একহাত নিয়েছেন বিজেপি সভাপতি অমিত শাহ। করেছেন একাধিক প্রশ্নও ।

  • ইভিএমের বিশ্বাসযোগ্যতা নিয়ে যে দলগুলি আপত্তি করছে তাঁদের বেশিরভাগই ইভিএমের সাহায্যে নির্বাচন জেতেনি। সেক্ষেত্রে ইভিএমকে বিশ্বাস না করলে নির্বাচনে জেতার জন্য তাঁদের কাছে অন্য কী ফর্মূলা ছিল?
  • ৩টিরও বেশি জনস্বার্থ মামলার বিচার করেই ভোটপ্রক্রিয়া নিয়ে চূড়ান্ত সায় দিয়েছিল দেশের শীর্ষ আদালত। প্রতিটি বিধানসভা কেন্দ্রেও ভিভিপ্যাট গণনা করা হবে; তাহলে সুপ্রিম কোর্টের রায়কে প্রশ্ন করা হচ্ছে কেন?

ইভিএম-ভিভিপ্যাট নিয়ে নির্বাচন কমিশনের সিদ্ধান্ত ইতিবাচক কিন্তু তা মেনে নিতে বিরোধীদের সমস্যা কোথায় ?

  • ৬ দফা ভোটগ্রহণের পর ইভিএম নিয়ে বিরোধীদের মধ্যে সমস্যার সূত্রপাত হয়েছে, বুথ ফেরত সমীক্ষার পর তা আরও তীব্র হয়েছে । বুথ ফেরত সমীক্ষা শুধুমাত্র ভোটারদের মতের ভিত্তিতে তৈরি হয় সেক্ষেত্রে এক্সিট পোল নিয়ে ইভিএমকে প্রশ্ন কেন করছেন বিরোধীরা?