বৃহস্পতিবার, নভেম্বর ১৪, ২০১৯

​প্রথম ম্যাচে ব্যাটে-বলে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সহজ জয় টিম ইন্ডিয়ার

অন্যদেশ ডেস্ক , ৫জুন , বুধবার

রোহিতের সেঞ্চুরি, চাহলের বোলিং দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে বিশ্বকাপ চমৎকার শুরু টিম ইন্ডিয়ার ।

রোহিত শর্মার অপরাজিত শতরানে দক্কিন আফ্রিকার উপর অনায়াস জয় ছিনিয়ে নিল টিম ইন্ডিয়া। দক্ষিণ আফ্রিকাকে ৬ উইকেটে হারিয়ে বিশ্বকাপের সুচনা শুরু করল বিরাট কোহলির দল। শুরুতে বল হাতে আগুন ঝরালেন জশপ্রীত বুমরাহ। সঙ্গে যুজবেন্দ্র চাহলের চার উইকেট। আর শেষ বেলায় জোড়া ধাক্কা দিলেন ভুবনেশ্বর কুমার। দক্ষিণ আফ্রিকাকে মাত্র ২২৭ রানে আটকে দিল বোলাররাই ।

বুধবার সাউদাম্পটনে টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাফ দু প্লেসি। শুরুতেই বুমরাহর জোড়া ধাক্কায় প্যাভিলিয়নে ফিরে যান হাসিম আমলা(৬) এবং কুইন্টন ডি'কক(১০)। এরপর ফাফ দু প্লেসি ও ভান দের দুসেন ধরে খেলতে থাকেন। কিন্তু যুজবেন্দ্র চাহলের শিকার হন দুজনেই। দু প্লেসি করেন ৩৮ আর দুসেন করেন ২২ রান। জেপি দুমিনিকে(৩) দ্রুত সাজঘরে ফেরান কুলদীপ যাদব। ডেভিড মিলার(৩১) আর ফেলুকাওয়া(৩৪) কিছুটা চেষ্টা করলেও তাঁদের প্যাভিলিয়নে ফেরান ফের সেই চাহল। এরপর শেষ দিকে ক্রিস মরিস আর কাগিসো রাবাডা জুটি দক্ষিণ আফ্রিকার রানকে দুশোর গণ্ডি টপকাতে সাহায্য করে। ৩৪ বলে ৪২ রান করে আউট হন ক্রিস মরিস। ৩৫ বলে ৩১ রানে অপরাজিত থাকেন রাবাডা। শেষশেষ পর্যন্ত ৯ উইকেট হারিয়ে ২২৭ রান তোলে দক্ষিণ আফ্রিকা। ভারতের হয়ে যুজবেন্দ্র চাহল ৫১ রান দিয়ে নিলেন চার উইকেট। ২টি করে উইকেট নেন বুমরাহ আর ভুবনেশ্বর কুমার। একটি উইকেট নেন কুলদীপ যাদব।

মাত্র ২২৮ রানের টার্গেট নিয়ে ব্যাট করতে নেমে শুরুতেই ৮ রানে শিখর ধাওয়ানকে হারিয়ে চাপে পড়ে যায় টিম ইন্ডিয়া। রাবাডা-মরিসরা তখন সাউদাপ্টনে দাপট দেখাচ্ছেন। শুরুতে বড় নড়বড়ে দেখাচ্ছিল রোহিত শর্মাকেও। উইকেটে একটু থিথু হলেও ১৮ রানে ফিরে যান ভারত অধিনায়ক বিরাট কোহলি। চার নম্বরে নেমে ২৬ রানে ফিরলেন লোকেশ রাহুলও। তবে একদিকে ধরে খেলতে থাকেন রোহিত শর্মা। ১২৮ বলে করলেন শতরান। একদিনের ক্রিকেটে ২৩ নম্বর সেঞ্চুরি রোহিতের। আর বিশ্বকাপে এটি দ্বিতীয় শতরান হিটম্যানের।