শনিবার, জানুয়ারী ২৩, ২০২১

শাড়িতেই সৌন্দর্য

উত্তরবঙ্গের মেয়ে নবনীতা ভট্টাচার্য । সাংবাদিকতার সঙ্গে যুক্ত আছেন । বিভিন্ন পত্র পত্রিকায় লেখা লেখি করেন । কবিতা এবং গদ্যে নবনীতা সমান কৃতিত্বের দাবি রাখেন । শাড়ি নিয়ে অন্যদেশে নবনীতা লিখলেন , ‘আমাদের প্রজন্ম সব থেকে বেশী অভ্যস্ত হয়ে উঠেছে জিন্স টপ বা বেশীরভাগ সময়েই আমরা চুরিদার কুর্তা নির্ভর, কিন্তু শাড়ি শাড়ি-ই । শড়ির কোনো তুলনা হয় না ...

"অচিন্ত্যরূপচরিতে সর্ব্বশত্রুবিনাশিনী। রূপং দেহি জয়ং দেহি যশো দেহি দ্বিষো জহি"..

মহালয়ার দিন থেকে ভেসে আসতে শুরু করে এই শব্দমালা। যার সঙ্গে প্রথমেই রয়েছে রূপের সম্পর্ক। তাই আদি অনন্তকাল ধরে চলে আসছে রূপের কদর। আর এই রূপের সঙ্গে অঙ্গাঙ্গিভাবে জড়িত সনাতন সাজ। আর সনাতন সাজ মানেই শাড়ি।

মেয়েদের সাজগোজের মধ্যে শাড়ির ভূমিকা অনস্বীকার্য।

শাড়ির সঙ্গে পরা যায় যেকোনো রকম মানানই গয়না। সে লাইট বা হালকা জমকালো বা ভারী ।শাড়ির ধরন অনুযায়ী গয়না বাছাই করা যায়। এখনতো বিভিন্ন শাড়ির সাথে বাজারে পাওয়া যায় ট্রেন্ডি গয়না। আগেকার দিনে অনেকক্ষেত্রে মা মাসিরা শুধু সোনা রূপোর গয়নার ওপর নির্ভর করতেন।

5f91b55aceda9.jpg

এখন কুছ পরোয়া নেহি। ট্রেডিশনাল সোনারূপোর পাশাপাশি তাদের কিছুটা ব্যাকফুটে ফেলে ইমিটেশন সিটিগোল্ড, সেই সাথে আর একটু ব্যয় সাপেক্ষ রূপোর গয়না যা বড় বড় গয়না বিপণীগুলোর আর একটা উদ্যোগ অনেক ক্ষেত্রেই এই রূপোর গয়নাকে আবার ব্যাকফুটে ফেলে এসেছে নানা ধরনের অক্সিডাইজিং এর গয়না যা সাধ এবং সাধ্যের নাগালে। বলত শাড়ির লুক হয়ে ওঠে নজরকাড়া। আমাদের প্রজন্ম সব থেকে বেশী অভ্যস্ত হয়ে উঠেছে জিন্স টপ বা বেশীরভাগ সময়েই আমরা চুরিদার কুর্তা নির্ভর। চটজলদি এবং জার্নির সুবিধার জন্যই মূলত। তবে তা হলেও আমাদের মনের মধ্যে কিন্তু একটা আক্ষেপ থাকে বা সাজের প্রতি ক্ষিদে থাকে যখন ট্রেনে বাসে যাতায়াতকালে দেখতে পাই কমবয়সী বধূ শাড়ি পরে সুন্দর সেজেগুজে বসে আছে একবার হলেও তার দিকে তাকিয়ে দেখি।

5f91b58d16d70.jpg

দেখতে যেমনি হোক না কেন শাড়ি যেন তার সাজটা পূর্ণ করে দিয়েছে। একি ভাবে নিজেকেও শাড়ি পরে সাজলে নিজের মধ্যেই টের পাই এক মোহময়তা। আর পুজোর দিনেতো কোনো কথাই হবে না সেসময় এমনিতেই প্রিয় মানুষেরা কাছাকাছি থাকে। সাজের মাহাত্ম্য হল ফিরে দেখা কাশফুলের দোলার সঙ্গে এক আঁচলে পরা শাড়ি যখন দোল দিয়ে যায় সেই দোলা যে বুকের মধ্যে কি এক অদ্ভূত ভালোলাগা নিয়ে আসে যেন অনেক না পাওয়া ইচ্ছেরাও পূর্ণতা পায়। চোখের কাজলের অনাদি মেদুরতা শরতের মেঘে যেন আকাশ ছোঁয়ার স্পর্ধা পায়।

5f91b62e8d5ab.jpg

আর অধর কাঁপানো হাল্কা লিপস্টিক অনেক নাবলা কথা যেন বাতাসে ছুঁড়ে দেয়। এই অনুভূতি অন্য কোনো পোশাকে পাওয়া যায় না। আমার নিজের পছন্দের শাড়ির মধ্যে যেমন রয়েছে বিভিন্ন ধরনের জমকালো শাড়ি বিশেষত দক্ষিণ ভারতীয় ‌শাড়ি জমকালো কাজে শিফন, ক্রেপ, আর সবথেকে প্রিয় জামদানি যা সব ধরনের হয়, পাশাপাশি মেখলা পরতেও আমার খুব ভালো লাগছে শাড়ির মতই খুব সহজেই ব্যবহার করা যায় গত কয়েক বছরে শাড়ির পাশাপাশি মেখলা হয়ে উঠেছে আমার একান্ত নিজস্ব ।

5f91b6494ffe3.jpg

শাড়ির প্রতি যে অমোঘ আকর্ষণ তৈরী হয় আমাদের তা একদিনে হয় না। আমরা যখন দেখি পূর্বসূরিদের যেমন মা দিদিমা মাসি পিসি সহ আরো অনেকের সেই মোহময়তা যা যুগযুগ ধরে শাড়িতেই প্রবহমান। তা যেন আমাদের টেনে নিয়ে যায় সেইসব সুদূর অতীতে কোনো এক প্রণয়কাব্যের ভেতরে যে ভালোবাসার আঁখরগুলো আমাদের রক্তে প্রবাহিত যে প্রবাহ যুগযুগান্তের তর্পণ সেই মহালয়ার পুণ্য লগ্নেই আমরা তা পালন করে থাকি।

5f91b67897eca.jpg

তাই পুজোর সঙ্গে সঙ্গে যেন আমরা সেই সংস্কৃতির ধারক ও বাহক রূপেও আমাদের ঐতিহ্যকে এগিয়ে নিয়ে চলি। আর এখানেই আমাদের বিশেষত্ব।


আর শাড়ি ছাড়া পুজো নৈব নৈবচঃ।