বৃহস্পতিবার, নভেম্বর ১৪, ২০১৯

মাসুদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার পরিকল্পনা তৈরি ভারতের

পাকিস্তানের মদতপুষ্ট জঙ্গি সংগঠন জইশ-ই-মহম্মদের প্রধান মাসুদ আজহারকে নিয়ে বড় বয়ান দিলেন ভারতের সেনাপ্রধান বিপিন রাওয়াত। শনিবার উত্তরপ্রদেশের লখনউতে সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন তিনি। সেখানেই মাসুদকে নিয়ে মন্তব্য করেন সেনাপ্রধান।

বিপিন রাওয়াত জানিয়েছেন, মাসুদ আজহারের বিরুদ্ধে ভারতীয় সেনাবাহিনীর পরিকল্পনা তৈরি হয়ে গিয়েছে। তবে সেই পরিকল্পনা প্রকাশ্যে আনা যাবে না। কিন্তু তিনি এটা স্পষ্ট করেছেন যে সেনার কার্যকলাপকে কোনওভাবেই রাজনীতির সঙ্গে যুক্ত করা উচিত নয়।

গত ১৪ ফেব্রুয়ারি দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামায় সিআরিপএফ কনভয়ে জঙ্গি হামলা হয়। ওই হামলায় শহিদ হন ৪০ জন জওয়ান। আহত হন অনেকে। হামলার দায় স্বীকার করে নেয় মাসুদ আজহারের জঙ্গি সংগঠন জইশ-ই-মহম্মদ।

পুলওয়ামার হামলার বদলাও নিয়েছে ভারত। পাকিস্তানের বালাকোটে জইশের সবচেয়ে বড় জঙ্গি ঘাঁটি গুঁড়িয়ে দিয়েছে ভারতীয় বায়ুসেনা।

ওই ঘটনার পর পাকিস্তানের তরফে সীমান্তের ওপার থেকে হামলার চেষ্টা বাড়ানো হয়েছে। জম্মু-কাশ্মীরে নিয়ন্ত্রণরেখার ওপার থেকে পাক-রেঞ্জার্সের গোলাবর্ষণ কার্যত রোজই হচ্ছে। এছাড়া আকাশপথেই হামলার চেষ্টা করেছে পাকিস্তান। সেই কাজ করতে গিয়ে পাকিস্তানের একটি এফ-১৬ বিমান ভেঙেও যায়।

এদিকে পাকিস্তানের উপর আন্তর্জাতিক চাপ বাড়ছে মাসুদ আজহারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য। রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে চিনের ভরসায় মাসুদ আজহার আন্তর্জাতিক জঙ্গির তকমার হাত থেকে বেঁচেছে।

কিন্তু তার পরও মাসুদ আজহারের বিরুদ্ধে ব্যবস্থা নিতে যে ভারত প্রস্তুত, সেটাই স্পষ্ট করে দিলেন সেনাপ্রধান বিপিন রাওয়াত। ফলে এবার প্রশ্ন উঠছে, তাহলে কি ভারত আবার কোনও এয়ার স্ট্রাইক করবে? যে স্ট্রাইকেই খতম হবে মাসুদ আজহার!