মঙ্গলবার, নভেম্বর ১৯, ২০১৯

ফিটনেস আন্দোলনের ডাক নরেন্দ্রমোদির

'‌সুস্থ ভারত গড়তে চাই ফিটনেস। সাফল্যের কোনও মসৃণ পথ হয় না, সিঁড়ি ভাঙতেই হবে!

' জাতীয় ক্রীড়া দিবসে '‌ফিট ইন্ডিয়া' অভিযানের সূচনা করে এই বার্তাই দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বৃহস্পতিবার দিল্লির ইন্দিরা গান্ধী জাতীয় স্টেডিয়ামে এক অনুষ্ঠানে দেশবাসীকে '‌ফিট ইন্ডিয়া' অভিযানে শামিল হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর ।

বৃহস্পতিবার জাতীয় ক্রীড়াদিবসে নয়াদিল্লির ইন্দিরা গান্ধী ইন্ডোর স্টেডিয়ামে কেন্দ্রের ‘ফিট ইন্ডিয়া’ কর্মসূচির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গোটা দেশে সুস্থতা ও সুস্বাস্থ্যের সংস্কৃতি গড়ে তোলাই এই কর্মসূচির প্রধান লক্ষ্য।

সম্প্রতি সম্প্রচারিত ‘মন কী বাত’-এ ‘ফিট ইন্ডিয়া’ কর্মসূচির সূচনার কথা ঘোষণা করেন মোদী। আজ সকাল ১০টা থেকে ইন্দিরা গান্ধী ইন্ডোর স্টেডিয়ামে এই কর্মসূচির সূচনা হয়। বিশ্ব ব্যাডমিন্টন চ্যাম্পিয়ন পিভি সিন্ধু, স্প্রিন্টার হিমা দাস, কুস্তিগীর বজরঙ্গ পুনিয়া-সহ অসংখ্য ক্রীড়া ব্যক্তিত্ব কেন্দ্রের এই ‘ফিট ইন্ডিয়া’ কর্মসূচিকে সমর্থন জানিয়েছেন।

5d68a26c412d5.jpg

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এদিন বলেছেন, দেশের উন্নয়নে '‌ফিটনেস'‌ বা শারীরিকভাবে চাঙ্গা থাকা অত্যন্ত জরুরি। কয়েক দিন ডায়েট করে বা মোবাইলে অ্যাপ ডাউনলোড করে ফিট থাকা সম্ভব নয়। শরীর সুস্থ রাখতে শারীরিক কসরতও জরুরি। এর ফলে রোগভোগ অনেকটা কম হয়। প্রধানমন্ত্রীর কথায়, সাফল্যের জন্য কোনও চলমান সিঁড়িতে উঠলে চলবে না। ধাপের পর ধাপ বেয়ে উঠতে হবে। শরীর ফিট থাকলে মনও চনমনে থাকবে। এটা ঠিকই, প্রযুক্তির দৌলতে আমাদের জীবনযাপনের ধরন পাল্টেছে। শারীরিক সক্ষমতা চিরদিনই ভারতীয় জীবনের অবিচ্ছেদ্য অঙ্গ ছিল। কিন্তু এখন পরিস্থিতি বদলাচ্ছে। কয়েক দশেক আগেও একজন সাধারণ মানুষ ৮ থেকে ১০ কিলোমিটার হাঁটতেন অনায়াসে। কিন্তু প্রযুক্তির উন্নয়নের সঙ্গে সঙ্গে শারীরিক কসরতের পরিমাণ কমছে।
কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী কিরেন রিজিজু বলেছেন, '‌ধ্যানচাঁদের জন্মদিনে ফিট ইন্ডিয়া অভিযান শুরু হওয়ায় আমি খুশি। সুস্থ ভারতের লক্ষ্যে দেশের সকলকে এগিয়ে আসতে হবে।'‌ ক্রীড়াক্ষেত্রে '‌ফিট ইন্ডিয়া'‌ অভিযান বড় ভূমিকা পালন করবে বলে আশাপ্রকাশ করেন ক্রীড়ামন্ত্রী। প্রধানমন্ত্রী ছাড়াও এদিনের অনু্ষ্ঠানে হাজির ছিলেন ক্রীড়ামন্ত্রী কিরেন রিজিজু, স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন, ক্রিকেটার তথা বিজেপি সাংসদ গৌতম গম্ভীর, সাংসদ মনোজ তিওয়ারি, অভিনেত্রী শিল্পা শেট্টি-সহ এ বছরের জাতীয় পুরস্কারজয়ী ক্রীড়াবিদগণ ।

নিউজ ঋণ – ANI