বৃহস্পতিবার, নভেম্বর ১৪, ২০১৯

পাকিস্থানের মিথ্যে আরোপিত জবাবে ভারতের প্রতিক্রিয়া এই দাবি"ভ্রান্ত"

নিউ দিল্লি: ৮ ,এপ্রিলসোমবার

চলতি মাসে আবারও হামলার পরিকল্পনা করছে ভারত, পাকিস্তানের এই দাবি"ভ্রান্ত"( preposterous) "দায়িত্বজ্ঞানহীন" (irresponsible এবং যুদ্ধের জিগির তোলার চেষ্টা, জানিয়ে দিল নয়াদিল্লি। বিদেশমন্ত্রকের(foreign ministry)মুখপাত্র বলেন, “এই ধরণের গিমিক পাকিস্তানের জঙ্গিদের কাছে ভারতের হামলার বার্তাও হতে পারে”। রবিবারই, পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মহম্মদ কুরেশি বলেন, “আমাদের কাছে বিস্বস্ত গোয়েন্দা রিপোর্ট আছে, পাকিস্তানে আবারও হামলার পরিকল্পনা করছে ভারত। আমাদের তথ্য অনুযায়ী, এপ্রিলের ১৬ থেকে ২০ মধ্যে তা হতে পারে”। পাকিস্তানের উদ্বেগের বিষয়টি রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের (UN Security Council)স্থায়ী পাঁচ সদস্যকে জানানো হয়েছে বলেও জানান তিনি। বালাকোটে জইশ-ই-মম্মদের ক্যাম্পে ভারতীয় বায়ুসেনার (Indian Air Force) বিমান হামলার (air strike)এক মাসেরও বেশী সময় পর, এই দাবি করল পাকিস্তান। পরদিন, ভারতের আকাশসীমা লঙ্ঘন করেছিল পাকিস্তানের যুদ্ধবিমান এবং ভারতীয় সেনাবাহিনীকে টার্গেট করেছিল।

উল্লেখ্য , পুলওয়ামা পরবর্তী ভারতের সাফল্যের এসেছে নতুন পালক মহাকাশে মিসাইল ধ্বংসকারী স্যটেলাইটের সফল উৎক্ষেপণ । মহাকাশ গবেষণায় ভারতের সাফল্য পাকিস্থানের কপালের ভাঁজের কারণ হতে পারে ।

জম্মুর হাইওয়েতে সাধারণ নাগরিকদে চলাচলের উপর নিষেধাজ্ঞা জারি ; শ্রীনগর:

জম্মু কাশ্মীরের হাইওয়ে দিয়ে সাধারণ নাগরিকদের গাড়ির যাতায়াতের উপর সাপ্তাহিক নিষেধাজ্ঞা (Weekly Ban) জারি হল। আজ রবিবার এবং এরপর বুধবার বারামুল্লা থেকে উধমপুর যাওয়ার রাস্তায় সাধারণ নাগরিকদের গাড়ি চলাচল করবে না। এখন শুধুই নিরাপত্তা বাহিনীর (Security Forces) গাড়ি যাতায়াত করছে। পুলওয়ামার (Pulwama Terror Attack) মতো হামলা রুখেদিতেই নিষেধাজ্ঞা জারি হয়েছে। তবে জরুরি পরিষেবার জন্য যে সমস্ত গাড়ি যাতায়াত করে সেগুলি এই রাস্তা দিয়ে যেতে পারছে। তার জন্য বিশেষ অনুমতি পত্র নিতে হচ্ছে অবশ্য। আর তাছাড়া একান্ত জরুরি কোনও কারণ থাকলে সাধারণ নাগরিকদেরও হাইওয়ে ধরতে দেওয়াহচ্ছে।

সূত্র ; UNI