শুক্রবার, মে ২৯, ২০২০

নারকেল দুধে চিংড়ি মটর পোলাও

উপকরণ

১. পোলাওয়ের চাল ৫০০ গ্রাম, নারকেল দুধ চালের দেড় গুণ, ঘি সিকি কাপ, তেজপাতা ২টি, এলাচ ও দারুচিনি ৩টি করে, চিনি ১ চা-চামচ, পেঁয়াজ বেরেস্তা আধা কাপ, কাজু পেস্তা কুচি ২ টেবিল চামচ, ঘি (ওপরে দেওয়ার জন্য) ১ টেবিল চামচ ও লবণ পরিমাণমতো।

২. চিংড়ি মাছ মাঝারি ৫০০ গ্রাম, টকদই আধা কাপ, পেঁয়াজ বাটা আধা কাপ, রসুন বাটা ১ চা-চামচ, আদা বাটা ২ চা-চামচ, এলাচ ও দারুচিনি গুড়া ১ চা-চামচ, চিনি ১ চা-চামচ, মিহি নারকেল বাটা ২ টেবিল চামচ, সোয়াবিন তেল সিকি কাপ, শুকনা মরিচ ভেজে গুড়া ১ টেবিল চামচ, সেদ্ধ মটরশুঁটি ১ কাপ, বুন্দিয়া আলু ১ কাপ ও লবণ পরিমাণমতো।

প্রণালি

১. পাত্রে ঘি দিয়ে তেজপাতা, এলাচ ও দারুচিনি ফোড়ন দিয়ে ভেজানো পোলাওয়ের চাল দিতে হবে (পোলাওয়ের চাল ১০ মিনিট আগে ভিজিয়ে রাখতে হবে)। এবার ৩-৪ মিনিট ভেজে চালের দেড় গুণ নারকেলের দুধ দিয়ে পোলাও রান্না করে নিতে হবে। প্রয়োজন বোধে রাইস কুকারেও পোলাও রান্না করা যায়। বুন্দিয়া আলু সেদ্ধ করে খোসা ছাড়িয়ে হালকা ভেজে চিংড়ি মাছের সঙ্গে রান্না করে রাখতে হবে।

২. খোসা ছাড়িয়ে চিংড়ি ধুয়ে জল ঝরিয়ে নিতে হবে। এবার সব উপকরণ দিয়ে মাছ মাখিয়ে ১০ মিনিট পর চুলায় উঠে এলে নামিয়ে পোলাওয়ের ২টি লেয়ারে রান্না চিংড়ি, বেরেস্তো, কাজু পেস্তা দিয়ে ওপরে ১ টেবিল চামচ ঘি ছড়িয়ে ১০ মিনিট দমে রেখে পরিবেশন করুন।