বুধবার, নভেম্বর ২০, ২০১৯

চলে গেলেন অরুণ জেটলি

বিজেপির হেবিওয়েট নেতা প্রাক্তন বিত্তমন্ত্রী দীর্ঘ রোগ ভোগের পর চলে গেলেন না ফেরার দেশে । দুপুর বারোটা বেজে সাত মিনিট নাগাদ চলে গেলেন দেশের প্রাক্তন অর্থমন্ত্রী অরুণ জেটলি। গত ৯ অগাস্ট প্রবল শ্বাসকষ্ট নিয়ে রাজধানীর এইমস-এ ভর্তি হয়েছিলেন অরুণ জেটলি। তার পর থেকেই তাঁর শারীরিক অবস্থার অবনতি হতে থাকে। চিকিত্সার দায়িত্বে থাকা ডাক্তারদের দল প্রাক্তন অর্থমন্ত্রীকে ভেন্টিলেশনে স্থানান্তরিত করার সিদ্ধান্ত নিয়েছিলেন। কিন্তু বিপদ এড়ানো গেল না। ৬৬ বছর বয়সে চলে গেলেন প্রাক্তন অর্থমন্ত্রী অরুণ জেটলি। চিকিত্‍সকদের একটি দল সর্ব ক্ষণ নজর রাখছিলেন তাঁর উপর। সেই অবস্থাতেই শনিবার দুপুর ১২টা ৯ মিনিটে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।মৃত্যুকালে ৬৬ বছর বয়স হয়েছিল অরুণ জেটলির।

কয়েকবছর ধরেই শারীরিক সমস্যায় ভুগছিলেন অরুণ জেটলি। প্রথমবারের মোদী সরকারের শেষ কয়েকমাস চিকিৎসার জন্য মন্ত্রীত্বের দায়িত্ব থেকে অব্যাহতি চেয়েছিলেন তিনি। ২০১৯ সালে নবনির্বাচিত মোদী সরকারের মন্ত্রীসভায় যোগ না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন তিনি। নতুন মন্ত্রীসভা গঠনের সময়ে তিনি তাঁর শারিরীক অসুস্থতার জন্য মন্ত্রীসভার কোনও দায়ভার নিতে পারবেন না বলে প্রধানমন্ত্রীকে চিঠি লিখেছিলেন তিনি।

১৯৫২ সালের ডিসেম্বরে দিল্লিতে জন্ম অরুণ জেটলির। দিল্লির সেন্ট জেভিয়ার্স থেকে স্কুলের পাঠক্রণ নেন জেটলি। এরপর শ্রী রাম কলেজে কমার্স নিয়ে পড়াশোনা করেন তিনি। দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে আইন পাশ করেন তিনি।