বৃহস্পতিবার, নভেম্বর ১৪, ২০১৯

কোথায় প্রার্থী হবেন প্রিয়াঙ্কা গান্ধী

ভারতের লোকসভা নির্বাচন আসন্ন। ক্ষমতাসীন বিজেপিকে টপকে এবার সিংহাসনে বসতে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী আঁটঘাঁট বেঁধেই নেমেছেন। ভাইকে সাহায্য করে চলেছেন প্রিয়াংকা গান্ধী।


এর আগে চলতি বছরের জানুয়ারিতে প্রিয়াংকা গান্ধীকে সক্রিয় রাজনীতিতে আনে ভারতের জাতীয় কংগ্রেস। তিনি এখন দলের সাধারণ সম্পাদক।


তবে সপ্তাহ দুয়েক আগেও খবর ছিল, রাজনীতিতে পা ফেললেও আসন্ন লোকসভায় প্রার্থী হচ্ছেন না প্রিয়াংকা।

তবে এবার সুর পাল্টালেন তিনি। গতকাল বুধবার তিনি নিজেই জানালেন, নির্বাচনে অংশ নিতে প্রস্তুত তিনি।

নির্বাচনে দাঁড়াতে চান কিনা সাংবাদিকদের এ প্রশ্নে সবাইকে চমকে দিয়ে তিনি উত্তরে বলেছেন, ‘অবশ্যই চাই। যদি আমার দল চায় আমি নির্বাচনে অংশ নিই, তা হলে আমি অবশ্যই প্রার্থী হব।’ খবর এনডিটিভির।

এনডিটিভির খবরে আরও বলা হয়েছে, গতকাল ভাই রাহুল গান্ধীর নির্বাচনী এলাকা আমেথিতে নির্বাচনী প্রচার চালিয়েছেন প্রিয়াংকা গান্ধী। আজ রায়বেরিলিতে নির্বাচনী প্রচার চালাবেন তিনি।

তা হলে প্রিয়াংকা কোথা থেকে শুরু করছেন তার নির্বাচনী প্রচার? এর আগের খবর ছিল- দেশটির উত্তরপ্রদেশের পূর্বভাগে দলের দায়িত্ব দেয়া হয়েছে তাকে।

কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী দলের পক্ষ থেকে প্রেস বিজ্ঞপ্তিতে দেয়া এক তথ্যে জানানো হয়েছিল, প্রিয়াংকা গান্ধী ভদ্র উত্তরপ্রদেশের পূর্বাঞ্চলের দায়িত্ব পালন করবেন।

এ ছাড়া গুজব ছড়িয়েছিল, রাজনীতি থেকে অবসর নিচ্ছেন সোনিয়া গান্ধী। আর এবার মায়ের আসন কংগ্রেসের আরেক ঘাঁটি রায়বেরিলি থেকে নির্বাচনে দাঁড়াবেন প্রিয়াংকা।

পরে মার্চের শুরুতে প্রথম দফায় নির্বাচনে অংশগ্রহণকারী ১৫ প্রার্থীর নাম ঘোষণায় সবার ওপরে সোনিয়া গান্ধীর নাম দেখা গেলে সেই গুজব বন্ধ হয়।

আরও গুজব উঠেছিল, আর কারও বিপক্ষে নয়, বারানসি থেকে নরেন্দ্র মোদির বিপরীতে লড়বেন প্রিয়াংকা। তবে সে কথাও যে গুজব তা আগভাগেই জানিয়ে দেয় কংগ্রেস।

তবে যেখান থেকেই হোক প্রিয়াংকা আদৌ কী ভোটের লড়াইয়ে নামবেন কিনা সে বিষয়টিই ছিল প্রশ্ন চিহ্নিত।

এবার সক্রিয় রাজনীতিতে আসার পর গতকাল এ প্রথমবার জনসমক্ষে নির্বাচনে দাঁড়ানোর ব্যাপারে উৎসাহী হতে দেখা গেল প্রিয়াংকাকে।

এ বিষয়ে কংগ্রেসের বেশিরভাগ সদস্য প্রিয়াংকাকে ভারতীয়দের মধ্যে বেশ জনপ্রিয় হিসেবে ভাবছেন। তাদের মতে, দাদি ইন্দিরা গান্ধীর ছায়া রয়েছে প্রিয়াংকার মধ্যে।

আর সেই ইমেজ দিয়ে প্রিয়াংকা সাধারণ জনগণের মাঝে ব্যাপক জনপ্রিয়তা আদায় করে নেবেন। এমনটই আশা কংগ্রেস নেতাদের।

আগামী ১১ এপ্রিল থেকে ভারতে শুরু হবে ৭ ধাপের লোকসভা নির্বাচন, যা শেষ হবে ১৯ মে। ৪৭ বছর বয়সী প্রিয়াংকা ভোটের লড়াইয়ে কোথা থেকে প্রার্থী হবেন রাজনীতি বিশ্লেষকরা সেদিকেই তাকিয়ে আছেন।