বৃহস্পতিবার, নভেম্বর ১৪, ২০১৯

আকাশচোখ – রিস্যাট 2B​

আকাশচোখ রিস্যাট 2B

ভারতের গুপ্তচর উপগ্রহ রিস্যাট ২ বির সফল উৎক্ষেপণ হল ভারতীয় সময় সকাল সাড়ে পাঁচটায় ।

বালাকোট স্ট্রাইকের কয়েক মাস পর, ভারত "ক্লাউড প্রুফ" স্পাই স্যাটেলাইট উৎক্ষেপণ করে কেড়ে নিল প্রতিবেশির চোখের ঘুম ।

অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটায় সেই সময় মহাকাশে পাড়ি দিয়েছে অত্যাধুনিক গুপ্তচর উপগ্রহ রিস্যাট ২ বি।

উপগ্রহের সাহায্যে নিখুঁত ছবি হাতে আসবে ভারতের , তা দিয়ে পাকিস্তানের জঙ্গি গতিবিধির ওপর ভারত নজর রাখতে পারবে বলে দাবি ইসরোর চীফ এস কে সিভানের । পাশাপাশি, সমুদ্রের ওপরেও যেহেতু এই স্যাটেলাইট নজর রাখবে ফলে, কোনও চিনা জাহাজও এই সমুদ্রের এলাকায় এলে তা নিয়েও নজরদারি চালাতে পারবে ভারত।

গুপ্তচর উপগ্রহের সফল উৎক্ষেপণ হল,মেঘ থাকলেও নিজের কাজ করবে রিস্যাট । নতুন ‘গুপ্তচর উপগ্রহের' (Spy Satellite) সফল উৎক্ষেপণ হল। এই উপগ্রহের বিশেষত্ব হল আকাশ মেঘাচ্ছন্ন হলেও এটি নিজের কাজ করে যেতে পারবে। বালাকোটের (Balakot Air Striek) মত স্ট্রাইক করার প্রয়োজন আবারও কখনো পরলে কাজে আসবে এই গুপ্তচর উপগ্রহ। নতুন উপগ্রহের ওজন ৬১৫ কেজি। আজ সকাল সাড়েপাঁচটা নাগাদ উপগ্রহের উৎক্ষেপণ হয়। রাত হোক বা দিন যেকোনও সময় চারপাশের স্পষ্ট ছবি তুলতে পারবে উপগ্রহ। আবহাওয়ার পরিস্থিতিও কোনও ভাবেএই রিস্যাট বি টু- (Risat 2b) এর কাজে প্রভাবফেলতেপারবে না। আজ ভোর সাড়ে পাঁচটা নাগাদ শ্রীহরিকোটা থেকেউপগ্রহের উদ্বোধন হয়।ইসরো প্রধান এস কে সিভান (ISRO Chief S K Sivan) বলেন, ‘এই উৎক্ষেপণ চমকপ্রদ বিষয়। এটি একটি ফ্যান্টাস্টিক মিশন।' এমনিতেই ৩৫৪টি উপগ্রহ মহাকাশে পাঠিয়ে সকলের দৃষ্টি আকর্ষণ করেছে ইসরো। এদিন মহাকাশের উদ্দেশ্যে রওনা দেওয়া রিস্যাট টু বি নানা দিক থেকেই একটি বিশেষ উপগ্রহ। ভারতে তৈরি বিক্রম প্রসেসরের সাহায্যে উপগ্রহ টির উদ্বোধন উপগ্রহ উৎক্ষেপণ করা হয়। থাকছে মহাকাশের লোয়ার অরবিটে। তবে উপগ্রহের কোনও ছবি প্রকাশ করেনি ইসরো। আকাশ মেঘাচ্ছন্ন থাকলেও তা পেরিয়ে যাবতীয় নজরদারি চালাতে পারবে রিস্যাট ২বি। নতুন এই স্যাটেলাইট রিস্যাট-২ কে সরিয়ে এবার থেকে কাজ শুরু করে দেবে রিস্যাট ২বি।

কাশ্মীরে জঙ্গি হানার পর বালাকোটে স্ট্রাইক করে ভারতীয় বায়ুসেনা। সে সময় আবহাওয়ার অবস্থা ভালো ছিল না। মুষলধারায় বৃষ্টি হচ্ছিল। আকাশে মেঘও ছিল প্রচুর পরিমাণে। আর তাই ভারতীয় উপগ্রহ হামলার ছবি তুলতে পারিনি। মানে আঘাত হানা গিয়েছে সে কথা ‘প্রমাণ' করা যায়নি। এরপর এই নতুন ধরনের উপগ্রহ উৎক্ষেপণ হল আর তাই ভারতীয় উপগ্রহ হামলার ছবি তুলতে পারিনি। মানে আঘাত হানা গিয়েছে সে কথা ‘প্রমাণ' করা যায়নি। এরপর এই নতুন ধরনের উপগ্রহ উৎক্ষেপণ হল যেটি যে কোনও আবহাওয়া পরিস্থিতিতেই নিজের কাজ করে যেতে পারে। অর্থাৎ বাইরে আবহাওয়া যাই হোক না কেন নিজের কাজ করতে পারবে এই উপগ্রহ।এদিকে ইসরো সূত্রে খবর রিস্যাট বি টু স্যাটেলাইটটি আমেদাবাদে তৈরি হয়েছে। এতে স্পেশাল এক্স ব্যান্ড র‍্যাডার ব্যবহার করা হয়েছে। ফলে অতি উন্নত মানের ছবি তুলতে সক্ষম হবে এই উপগ্রহ। আগে কখনও এ ধরনের র‍্যাডারের ব্যবহার হয়নিভারতীয়উপগ্রহে।

Source ; ANN, 0 NDTV