বৃহস্পতিবার, নভেম্বর ১৪, ২০১৯

আইএলএফএস দুর্নীতি মামলায় ইডি দফতরে হাজির রাজ ঠাকরে, জারি দক্ষিণ মুম্বইয়ে ১৪৪ ধারা

আইএলএফএস আর্থিক দুর্নীতি মামলায় মহারাষ্ট্র নবনির্মাণ সেনার একাধিক শীর্ষ নেতাকে তলব করেছে কেন্দ্রীয় তদন্ত এজেন্সি এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। তাতেই বৃহস্পতিবার দক্ষিণ মুম্বইয়ের ইডি দফতরে হাজিরাইনফ্রাস্ট্রাকচার লিজিং অ্যান্ড ফাইনান্সিয়াল সার্ভিসেস লিমিটেড (আইএলঅ্যান্ডএফএস)-এর কোহিনুর সিটিএনএল-এ অর্থ তছরুপের মামলায় মুম্বইয়ে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের দফতরে হাজিরা দিলেন মহারাষ্ট্র নবনির্মাণ সেনা (এমএনএস) প্রধান রাজ ঠাকরে। সঙ্গে রয়েছেন তাঁর স্ত্রী শর্মিলা, ছেলে অমিত এবং মেয়ে উর্বশী রাজ ঠাকরের। সে কারণেই ইডি অফিস সংলগ্ন এলাকায় ১৪৪ ধারা জারি করল মুম্বই পুলিশ। প্রথমার্ধেই রাজের পৌঁছনোর কথা ইডি দফতরে। রাজ ঠাকরে দলীয় কর্মী সমর্থকদের উদ্দেশে বলেছেন, কোথাও কোনও জমায়েত না করতে। তবু মুম্বই পুলিশ সতর্ক। যাতে কোনও ভাবে কোনও অপ্রীতিকর পরিস্থিতি তৈরি না হয়। শুধু দক্ষিণ মুম্বই নয়। দাদার সহ সেন্ট্রাল মুম্বইয়ের বহু জায়গায় মোতায়েন করা হয়েছে বিরাট পুলিশবাহিনী। মারাঠা রাজনীতিতে এই এলাকাগুলি এমএনএস-এর দুর্গ বলে পরিচিত।

পরিকাঠামোয় লিজ দেওয়া এবং আর্থিক পরিষেবা সংস্থা '‌ইনফ্রাস্ট্রাকচার লিজিং অ্যান্ড ফিন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেড'‌ (‌আইএল অ্যান্ড এফএস)‌-‌এর পাওনায় গোলযোগ মামলায় রাজ এবং ব্যবসায় তাঁর অংশীদার বর্ষীয়ান শিবসেনা নেতা মনোহর যোশির ছেলে উমেশ যোশিকেও তলব করে ইডি। আর্থিক তছরুপ আইনের আওতায় সোমবার এবং মঙ্গলবার তাঁকে দীর্ঘক্ষণ জেরা করেছেন ইডি কর্তারা।
রাজনৈতিক বিপক্ষ হলেও, এই ঘটনায় খুড়তুতো ভাই রাজের পাশে শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে। বলেছেন, '‌ইডি রাজকে নিয়ে যত পারুক তদন্ত করুক, আখেরে কিছুই পাবে না।'‌ এমএনএস মুখপাত্র সন্দীপ দেশপান্ডে ইডি-‌র পদক্ষেপের পেছনে প্রতিহিংসা চরিতার্থ করার উদ্দেশ্য দেখছেন। জানিয়েছেন, মহারাষ্ট্রের মানুষ জানেন ওই মামলায় কিছুই নেই। রাজ বেকসুর সাব্যস্ত হবেন। এদিকে, দলীয় প্রধান ইডি-‌র সমন পেয়েছেন জেনে রাগে, দুঃখে গায়ে আগুন দিয়ে আত্মহত্যার চেষ্টা করেন এক তরুণ এমএনএস কর্মী প্রবীণ চৌগালে। ৭০ শতাংশ পুড়ে গেছেন তিনি।