বৃহস্পতিবার, নভেম্বর ১৪, ২০১৯

অর্থনীতিতে নোবেল সস্ত্রীক অভিজিত বিনায়ক বন্দ্যোপাধ্যায়


অন্যদেশ ঃ

অমর্ত্য সেনের পর দ্বিতীয় বাঙালি হিসেবে অর্থনীতিতে নোবেল পাচ্ছেন অভিজিত বিনায়ক বন্দ্যোপাধ্যায়| তাঁর সঙ্গেই নোবেল পাচ্ছেন তাঁর স্ত্রী এস্থার ডাফলো| এছাড়াও একই সঙ্গে নোবেল পাচ্ছেন মিকেল ক্রেমার|১৯৯৮ সালে অর্থনীতিতে নোবেল পান অমর্ত্য সেন। তার পরে অভিজিত বিনায়ক বন্দ্যোপাধ্যায়ই দ্বিতীয় বাঙালি যিনি নোবেল পেতে চলেছেন| দীর্ঘকাল অর্থনীতি নিয়ে বিদেশের কলেজ গুলিতে পড়িয়েছেন তিনি| অবশেষে সোমবার দুপুরে নোবেল কমিটি ঘোষণা করে অভিজিত্‍ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ের নাম।

বিশ্ব দরবারে বাঙালি আবার শ্রেষ্ঠ আসন গ্রহণ করল।নোবেল পেলেন বাঙালি বংশোদ্ভূত অর্থনীতিবিদ অভিজিত ব্যানার্জি।আজ দুপুরে নোবেল কমিটি এবছরের নোবেল পুরস্কার প্রাপ্তদের নাম ঘোষনা করেন।এই লিস্টে ৩জন এর নাম নেওয়া হয় অর্থনীতি ক্ষেত্রে।যার মধ্যে একটি হল অভিজিত ব্যানার্জি।ওপর দুজনের মধ্যে একজন হলেন তার স্ত্রী এস্থার ডাফলো এবং অপরজন হলেন মিকেল ক্রোমার।
স্ত্রী এস্থার ডাফলো এবং অভিজিত যুগ্মভাবে নোবেল পেয়েছেন।মিলিত ভাবে অর্থনীতির উপর একটি বই ও লিখেছেন তারা।
১৯৬১ সালে কলকাতায় জন্মগ্রহণ তার।ছোটবেলায় সাউথপয়েন্ট স্কুল এ পড়াশুনা করেন তিনি।

তারপর সারাদেশ জুড়ে বিভিন্ন খ্যাতি অর্জন করেছেন তিনি।এরপর ১৯৮৮ সালে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে পি.এইচ.ডি সম্পূর্ণ করেন তিনি। সমস্ত পৃথিবীর দারিদ্র দূরীকরণে বিশেষ অবদান রয়েছে এই যুগলের মূলত সেই কারন মাথায় রেখেই তাদের নোবেল পুরস্কার দেওয়া হচ্ছে।শেষবার অমর্ত্য সেন পেয়েছিলেন নোবেল এক বাঙালি হিসেবে।দীর্ঘ ২১ বছরের অপেক্ষার পর ফের নোবেল পেলেন অভিজিত বিনায়ক ব্যানার্জি।